জেনে নিন ভালো মানের পোশাক চেনার উপায়

জেনে নিন ভালো মানের পোশাক চেনার উপায়

যখনই কোনকিছু কেনাকাটা করতে হয়, সেটা পোশাক হোক কিংবা আসবাবপত্র, আমরা চেষ্টা করি সাধ্যের মধ্যে সবচেয়ে ভালো জিনিসটি কেনার। আমরা অনেকেই শপিং করার সময় টাকা বাঁচাতে চাই, তাই বলে আমরা চাইনা সস্তা এবং কম টেকসই জিনিস কিনে ঘর ভর্তি করে ফেলতে।

পোশাক কেনার ক্ষেত্রে আমরা কিন্তু কম টাকা খরচ করিনা! আমাদের সংসারের বাজেটের বেশ একটা বড় অংশ পোশাক খাতে ব্যয় করি। মাঝেমাঝে এমন হয় যে আমরা অনেক বেশি টাকা খরচ করে কোন পোশাক কিনি কিন্তু সেটি এক ধোয়ার পরেই আর পরার যোগ্য থাকেনা! তাই আজ আপনাদের জন্য এমন কিছুদিন টিপস নিয়ে এসেছি যা আপনাকে ভালো কোয়ালিটির পোশাক শনাক্ত করতে সাহায্য করবে।

পোশাকের একটি অংশ হাতের মুঠোয় নিয়ে বেশ কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। এটি যদি কুঁচকে যাওয়া কাগজের মত দেখায় তাহলে বুঝে নিতে হবে যে এই পোশাকটির সংরক্ষিত করার জন্য বিশেষ ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়েছে। এবং কয়েক ধোয়ার পরে এই পোশাকটি পরার যোগ্য থাকবে না।

পোশাকের যে অংশটি সেলাই দিয়ে জোড়া দেয়া আছে সেখানে ধরে জোরে টান দিয়ে দেখুন। যদি সেলাইয়ের সুতাগুলো সহজেই আলগা হয়ে মাঝখানে ফাঁক দেখা যায় তাহলে বুঝতে হবে যে পোশাকের কোয়ালিটি খুব একটা বেশি ভাল না।

জিপার এর অবস্থা দেখেও আপনি আপনার পোশাকের কোয়ালিটি বুঝতে পারবেন। যেসব জিপার মেটালের এবং দুই পাশের স্ট্র‍্যাপ দিয়ে ঢাকা সেগুলো ভালো কোয়ালিটির পোশাক। খোলা প্লাস্টিকের জিপার সাধারণত ভালো কোয়ালিটির পোশাকে থাকে না।

জামা কাপড়ের নিচে যেসব হেম সেলাই দেয়া থাকে, সেগুলোর একটি স্ট্যান্ডার্ড মাপ রয়েছে। প্যান্ট এবং স্কার্টের নিচে যে হেম সেলাই থাকে সেটি প্রস্থে ৪ সে.মি। হওয়াটাই স্ট্যান্ডার্ড মাপ। ব্লাউজ এবং শার্টের ক্ষেত্রে সেটি ২ সে.মি। যদি কোন পোশাকের নিচে হেম না থাকে অথবা খুব সাধারন ভাবে সেলাই করা থাকে, তাহলে বুঝে নিতে হবে যে আপনি হাতে একটি লো কোয়ালিটির পোশাক হাতে ধরে আছেন।

যেসব পোশাক স্ট্রেচ করে অর্থাৎ টানলে বড় হয় সেসব পোশাক হাতে নিয়ে একটু জোরে টান দিয়ে দেখুন। ভাল কোয়ালিটির পোশাক যেকোনো অবস্থা থেকে এর আগের অবস্থায় ফিরে যেতে সক্ষম। যদি টান দেয়ার পরে আপনার পোশাকের ফেব্রিক টি ঢিলে হয়ে যায়, তাহলে বুঝতে হবে যে পোশাকটি ভাল কোয়ালিটির নয়।

যে কোন পোশাকে সেলাই এর আকৃতি, সুতার রং অবশ্যই একই রকম থাকবে। সেলাই এর আকৃতি এবং সুতার রঙ ভিন্ন হলে বুঝতে হবে যে, খুব তাড়াহুড়ার মধ্যে পোশাকগুলো তৈরি করা হয়েছে। এবং সে পোশাক না কেনাই ভালো।

খারাপ কোয়ালিটির পোশাকে সাধারণত ছোটছোট ব্যাপারগুলোকে তেমন পাত্তা দেয়া হয়না। কিন্তু ভাল মানের পোশাকে খুব ছোট ডিটেলগুলোর ব্যাপারে নজরদারি করা হয়। সবসময় পোশাক কেনার ক্ষেত্রে বোতামের ঘরগুলো চেক করুন। যদি ঘরগুলো সুন্দর পরিপাটি ভাবে করে দেয়া থাকে, তাহলে বুঝতে হবে এটি একটি ভালো মানের পোশাক।

যে কোন ভালো পোশাকে জিপারের শেষ দিকের আকৃতি থাকবে একেবারে সমান।

সূত্রঃ ইন্টারনেট

Leave a Reply

Close Menu
×
×

Cart